শীতার্ত মানুষের দুঃসহ জীবন শিরোনামে প্রতিবেদন রচনা | প্রতিবেদন | ভাষা ও শিক্ষা

শীতার্ত মানুষের দুঃসহ জীবন শিরোনামে প্রতিবেদন রচনা | প্রতিবেদন | ভাষা ও শিক্ষা ,দেশের উত্তর-পূর্বাঞ্চলে কয়েকটি জেলার তাপমাত্রা গত কয়েকদিনে ক্রমাগত নিচে নামছে। বিশেষ করে দিনাজপুর অঞ্চলে তাপমাত্রা ৭–১২° সে. এ নেমে এসেছে। ফলে শীতের প্রকোপ এতটাই বৃদ্ধি পেয়েছে যে স্বাভাবিক জীবনযাত্রা একপ্রকার দুঃসাধ্য হয়ে পড়েছে। শীত বস্ত্রের অভাবে আরও প্রকট হয়ে ওঠেছে শীতার্ত মানুষের দুঃসহ জীবন। বেশ কিছুদিন ধরে ক্রমাগত শীতল বায়ুপ্রবাহে এ অঞ্চলের জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্র থেকে জানা গেছে, শীতের প্রকোপে এ পর্যন্ত দু জন বৃদ্ধ এবং চারটি শিশু মারা গেছে।

শীতার্ত মানুষের দুঃসহ জীবন শিরোনামে প্রতিবেদন রচনা

 

শীতার্ত মানুষের দুঃসহ জীবন শিরোনামে প্রতিবেদন রচনা

০১. শীতার্ত মানুষের দুর্ভোগের চিত্র

১.১ কনকনে হাড়কাঁপানো শীতে অবর্ণনীয় কষ্টে দিন কাটাতে হচ্ছে স্বল্প আয়ের মানুষগুলোকে। তাদের না আছে

শীত নিবারণের বস্ত্র, না আছে অন্ন।

১.২ গেল দু দিনে সূর্যের দেখা মিলে নি। বিস্তীর্ণ মাঠ-নদী-পথ-ঘাট ঢেকে আছে ঘন কুয়াশায়। কখন সকাল আর কখন সন্ধ্যা তা ঘড়ি না দেখে বলা কঠিন। দুপুর পর্যন্ত অধিকাংশ দোকানপাট থাকে বন্ধ। বাজার-ঘাটে পাওয়া যায় না নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি।

১.৩ শীতের জ্বালা আর পেটের জ্বলা দুয়ে মিলে মৃত্যুর মুখোমুখি এসে দাঁড়িয়েছে নিম্ন আয়ের মানুষগুলো। তীব্র শীতের হাত থেকে রেহাই পেতে তাদের একমাত্র ভরসা একটা মেছের কাঠি আর কিছু খড়কুটা; আশপাশ থেকে কুড়িয়ে আনা কিছু বাঁশ-বেত, খড়কুটা একসঙ্গে জড়ো করে তাতে আগুন ধরিয়ে সবাই গোল বেধে বসে থাকে ঘণ্টার পর ঘণ্টা খালিপেটে।

 

শীতার্ত মানুষের দুঃসহ জীবন শিরোনামে প্রতিবেদন রচনা

 

০২. ছোট ছেলেমেয়েদের নিয়ে চরম দুর্ভোগে পড়েছে মায়েরা

২.১ ছোট ছেলেমেয়ে ও শিশুদেরকে নিয়ে বিপাকে পড়েছেন মায়েরা। শীতবস্ত্রের অভাবে ইতোমধ্যে একটি শিশুর মৃত্যু ঘটেছে।

২.২ যারা প্রতিদিন ক্ষেতেখামারে রোজকামলা দিয়ে দু পয়সা আয় করে তাদের কাজকর্ম বন্ধ প্রায়। ঘন কুয়াশার কারণে পরিবহন ব্যবস্থাও ভেঙে পড়েছে। ফলে নিত্যপ্রয়োজনীয় দ্রব্য-সামগ্রীর অভাব চরমে উঠেছে। কখনো কখনো অর্ধাহারে বা অনাহারেও দিন কাচাতে হয়। শীতে রোগে-শোকে তাদের জীবন আজ দুর্বিষহ।

২.৩ ইতোমধ্যে জেলা প্রশাসন ও কিছু স্বেচ্ছাসেবী সংগঠন শীতার্ত মানুষদের মধ্যে শীতবস্ত্র বিতরণ করলেও তা- প্রয়োজনের তুলনায় ছিল খুবই অপ্রতুল।

 

শীতার্ত মানুষের দুঃসহ জীবন শিরোনামে প্রতিবেদন রচনা

 

০৩. স্থানীয় কার্যক্রম

স্থানীয় এলাকাবাসী ইতোমধ্যে যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছে এবং বিভিন্ন সাহায্যদাতা সংস্থা ও সমাজের দানশীল ব্যক্তিদের শীতবস্ত্র নিয়ে এগিয়ে আসার অনুরোধ জানিয়েছেন।

০৪. লক্ষ্য অর্জন সুপারিশ

অবিলম্বে শীতবস্ত্রসহ খাদ্য এবং চিকিৎসার সুব্যবস্থা করা প্রয়োজন। এজন্যে সরকারি ও বেসরকারি পর্যায়ে শীতবস্থ বিতরণ, নগদ অর্থ প্রদান এবং খাদ্য ও চিকিৎসাসহ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে।

আরও দেখুন:

Leave a Comment