ধাতু বিভক্তির রূপ | প্রযোজক ধাতুর বিভক্তি | ক্রিয়া বিভক্তি ও ধাতু বিভক্তি | ভাষা ও শিক্ষা

ধাতু বিভক্তির রূপ | প্রযোজক ধাতুর বিভক্তি | ক্রিয়া বিভক্তি ও ধাতু বিভক্তি | ভাষা ও শিক্ষা ,

ধাতু বিভক্তির রূপ | প্রযোজক ধাতুর বিভক্তি | ক্রিয়া বিভক্তি ও ধাতু বিভক্তি | ভাষা ও শিক্ষা

বর্তমান কাল

ধাতু বিভক্তির রূপ | প্রযোজক ধাতুর বিভক্তি | ক্রিয়া বিভক্তি ও ধাতু বিভক্তি | ভাষা ও শিক্ষা

মন্তব্য : -ইতেছ, –ছ, –ইয়াছ, – এছ বিভক্তিগুলোর উচ্চারণ অ-কারান্ত ।

অতীত কাল

ধাতু বিভক্তির রূপ | প্রযোজক ধাতুর বিভক্তি | ক্রিয়া বিভক্তি ও ধাতু বিভক্তি | ভাষা ও শিক্ষা

ভবিষ্যৎ কাল

ধাতু বিভক্তির রূপ | প্রযোজক ধাতুর বিভক্তি | ক্রিয়া বিভক্তি ও ধাতু বিভক্তি | ভাষা ও শিক্ষা

মন্তব্য : ইল, ল, –ইত, –ইতেছিল, ছিল, – এছিল বিভক্তিগুলো উচ্চারণে অ-কারান্ত

প্রযোজক ধাতুর বিভক্তি

বর্তমান কাল

ধাতু বিভক্তির রূপ | প্রযোজক ধাতুর বিভক্তি | ক্রিয়া বিভক্তি ও ধাতু বিভক্তি | ভাষা ও শিক্ষা

অতীত কাল

ধাতু বিভক্তির রূপ | প্রযোজক ধাতুর বিভক্তি | ক্রিয়া বিভক্তি ও ধাতু বিভক্তি | ভাষা ও শিক্ষা

ভবিষ্যৎ কাল

ধাতু বিভক্তির রূপ | প্রযোজক ধাতুর বিভক্তি | ক্রিয়া বিভক্তি ও ধাতু বিভক্তি | ভাষা ও শিক্ষা

জ্ঞাতব্য : ধাতুর প্রযোজক রূপ সাধনে তারকা চিহ্নের (*) স্থলে মূল ধাতুর পরে (আ-কার) সংযোজিত হবে, কিন্তু ০ স্থলে হবে না।

মৌলিক বা সিদ্ধ ধাতু যেসকল ধাতুকে ভাঙা বা বিশ্লেষণ করা যায় না তাদের মৌলিক বা সিদ্ধ ধাতু বলে। উদাহরণ: কর্‌, চল, দেখ্‌, খেল,পড়, খা। উৎস বিবেচনায় মৌলিক ধাতুগুলোকে তিন শ্রেণিতে ভাগ করা হয়: (ক) বাংলা ধাতু (খ) সংস্কৃত ধাতু এবং বিদেশি ধাতু সাধিত ধাতু কোনো মৌলিক ধাতু কিংবা নাম শব্দের সাথে আ প্রত্যয় যুক্ত হয়ে যে ধাতু গঠিত হয় তাকে সাধিত ধাতু বলে। উদাহরণ: কর + আ = করা, দেখ্‌ + আ = দেখা, পড়্+আ= পড়া। সংযোগমূলক বা যৌগিক ধাতু বিশেষ্য , বিশেষণ ও ধ্বনাত্বক অব্যয়ের সাথে কর্, দে, হ, পা ইত্যাদি মৌলিক ধাতু যুক্ত হয়ে যে ধাতু গঠন করে তাকে সংযোগমূলক বা যৌগিক ধাতু বলে। উদাহরণ: পূজা কর্‌, রাজি হ, কষ্ট পা, শাস্তি দে।

 

ধাতু বিভক্তির রূপ | প্রযোজক ধাতুর বিভক্তি | ক্রিয়া বিভক্তি ও ধাতু বিভক্তি | ভাষা ও শিক্ষা

 

অন্যান্য ধাতুসমূহ নাম ধাতু নাম শব্দ অথ্যাৎ বিশেষ্য, বিশেষণ, অব্যয় প্রভৃতি শব্দ কখনও কখনও প্রত্যয়যোগে, কখনওবা প্রত্যয় যুক্ত না হয়ে ক্রিয়ারূপে ব্যবহৃত হয়, এ ধরনের ক্রিয়ার মূলকে নাম ধাতু বলে। উদাহরণ: জুতা > জুতানো, বেত > বেতানো, হাত > হাতানো, বাঁকা > বাঁকানো। ণিজন্ত বা প্রযোজক ধাতু মৌলিক ধাতুর সাথে ‘আ’ বা ‘ওয়া’ যুক্ত হয়ে ণিজন্ত বা প্রযোজক ধাতু গঠিত হয়। উদাহরণ: কর + আ =করা। যা কিছু হারায় গিন্নী। বলেন, “কেষ্টা বেটাই চোর”, এখানে হারায় হলো প্রযোজক ধাতু। এটা এক ধরনের সাধিত ধাতু।

 

ধাতু বিভক্তির রূপ | প্রযোজক ধাতুর বিভক্তি | ক্রিয়া বিভক্তি ও ধাতু বিভক্তি | ভাষা ও শিক্ষা

 

ধ্বন্যাত্মক ধাতু ধাতুরূপে ব্যবহৃত অনুকার (অনুকার = সাদৃশ্যকরণ, অনুকরণ) ধ্বনিকে ধ্বন্যাত্মক ধাতু বলে। উদাহরণ: ফোঁসা, হাঁপা, মচ্‌মচা, টল্‌টলা। নঞ্‌র্থক ধাতু “অস্তি” বাচক হ ধাতুর পূর্বে নঞ্‌র্থক ‘ন’ শব্দের যোগে গঠিত নহ্‌ ধাতুকে নঞ্‌র্থক ধাতু বলে। উদাহরণ: নহি, নই, নহ, নও, নহে, নয়।

ধাতুর মূল শব্দ বা ধাতুর মূলকে প্রকৃতি বলে। সাধারণ অর্থে শব্দের মূল বলতে মৌলিক শব্দকে এবং ধাতুর মূল বলতে সিদ্ধ বা মৌলিক ধাতুকেই বুঝায়। উদাহরণ: “দোকান” শব্দের মূল “দোকান”, “ঢাকা” শব্দের মূল “ঢাকা” এবং লিখ ধাতুর মূল “লিখ্‌”, কর ধাতুর মূল “কর্”। প্রকৃতি দুই প্রকার।

 

ধাতু বিভক্তির রূপ | প্রযোজক ধাতুর বিভক্তি | ক্রিয়া বিভক্তি ও ধাতু বিভক্তি | ভাষা ও শিক্ষা

 

ক্রিয়া-প্রকৃতি: ধাতু-প্রকৃতি বা ক্রিয়া-প্রকৃতি হলো ধাতুর মূল। ধাতু-প্রকৃতি বা ক্রিয়া-প্রকৃতি প্রত্যয় বা বিভক্তিযুক্ত না হয়ে শব্দরূপে ব্যবহৃত হয় না। যে সমস্ত ধাতু শব্দরূপে ব্যবহৃত হতে দেখা যায়, সেগুলোতে একটি “শূন্য প্রত্যয় (০)” যুক্ত আছে বলে ধরে নেওয়া হয় । উদাহরণ: লিখ্‌, কর্‌ ।

আরও দেখুন:

Leave a Comment