পয়ার | লাচাড়ি ছন্দ ও অলঙ্কার | ভাষা ও শিক্ষা

পয়ার | লাচাড়ি ছন্দ ও অলঙ্কার | ভাষা ও শিক্ষা , প্রাচীন ও মধ্যযুগে ছন্দোনামরূপে ‘পয়ার’ শব্দটির প্রচলনই ছিল সর্বাধিক। মালাধর বসু, কৃত্তিবাস, কাশীরাম, মুকুন্দ, আলাওল প্রমুখ কবি শব্দটি ব্যবহার করেছেন। শব্দটি পদাকার থেকে উদ্ভূত বলেই ভাষাবিজ্ঞানী এবং ছান্দসিকদের ধারণা।

পয়ার | লাচাড়ি ছন্দ ও অলঙ্কার | ভাষা ও শিক্ষা

এবিষয়ে উনিশ শতকেই রামগতি ন্যায়রত্ন ভাষা ও সাহিত্য বিষয়ক প্রস্তাব’ গ্রন্থে লিখেছেন— ‘পয়ার কথাটি কোথা হইতে উৎপন্ন হইয়াছে, তাহা নিশ্চিতরূপে বলিতে পারা যায় না, কিন্তু বোধ হয়, ইহা পাদ শব্দের অপভ্রংশে “পায়া” বা ‘পয়া’ শব্দ থেকে উৎপন্ন। ত প্রবোধচন্দ্র সেন মনে করেন যে ৮+৬ ছন্দোবন্ধে রচিত পদমাত্রই পয়ার, তা যে কোনো ছন্দেই রচিত হোক না কেন। তিনি রবীন্দ্রনাথের রচনা থেকে দৃষ্টান্ত উদ্ধার করে দেখিয়েছে : দূর প্রবাসে | সন্ধ্যাবেলায় | | বাসায় ফিরে | এনু, হঠাৎ যেন | বাজল কোথায় || ফুলের বুকের | বেণু।

 

পয়ার | লাচাড়ি ছন্দ ও অলঙ্কার | ভাষা ও শিক্ষা

লাচাড়ি

চৈতন্য-পূর্ব যুগেই বিজয় গুপ্ত এবং নারায়ণ দেব তাঁদের ‘পদ্মাপুরাণ” (বা ‘মনসামঙ্গল’) কাব্যে পয়ারের সঙ্গে সঙ্গে ‘লাচাড়ি’ শব্দটি ব্যবহার করেছেন। লাচাড়ি পয়ার নয়, পয়ার থেকে পৃথক । লাচাড়ি যে সাধুরীতির ছন্দ বা তদ্ভব ছন্দ নয়, কিংবা ত্রিপদীও নয় প্রবোধবাবু তা উদাহরণ দিয়ে দেখিয়েছেন। সোনার খাটে | বৈস মাগো | রূপার খাটে | পাও দণ্ডে দণ্ডে | দিব আমি | শ্বেত চামরের | বাও ॥ SOPIER & FR এ জাতীয় রচনাকে সেকালের কবিগণ ‘লাচাড়ি’ নামে অভিহিত করেছেন এবং ছন্দ যে ত্রিপদী নয় বা সাধুরীতির ছন্দ নয় এ সত্য অবশ্যস্বীকার্য।

 

পয়ার | লাচাড়ি ছন্দ ও অলঙ্কার | ভাষা ও শিক্ষা

 

কিন্তু একথাও স্বীকার করতে হয়, এ জাতীয় দৃষ্টান্তের সংখ্যা বেশি নয়, ব্রং ত্রিপদী ছন্দকেই যে লাচাঁড়ি ছন্দ বলা হতো এবং পরবর্তীকালে যে লাচাড়ি নামটিই লোপ পেলো ও তৎপরিবর্তে ত্রিপদী ছন্দই এককভাবে বর্তমান ছিল এ সত্যও অস্বীকার করবার উপায় নেই। বস্তুত ছান্দসিকগণ যে ‘লাচাড়ি’ বলতে ত্রিপদীকেই মেনে নিয়েছিলেন, তাতে তাদের দোষ দেবার উপায় নেই। এ ক্ষেত্রে প্রবোধবাবুর অভিমতটিই প্রকৃতপক্ষে উপেক্ষিত হয়েছে। ভাষাচার্য সুনীতিকুমার বলেছেন, ‘নৃত্যনিরপেক্ষ ত্রিপদীবন্ধেরই পূর্বতন নাম লাচাড়ী’– এই অভিমতটি সকলের শিরোধার্য হয়ে আছে।

 

পয়ার | লাচাড়ি ছন্দ ও অলঙ্কার | ভাষা ও শিক্ষা

 

আরও দেখুন:

Leave a Comment