অনুচ্ছেদ রচনা কী | অনুচ্ছেদ রচনার প্রয়োজনীয়তা | নির্মিতি | ভাষা ও শিক্ষা

অনুচ্ছেদ রচনা কী | অনুচ্ছেদ রচনার প্রয়োজনীয়তা | নির্মিতি | ভাষা ও শিক্ষা , ‘অনুচ্ছেদ’ একটি পারিভাষিক শব্দ। ইংরেজিতে যাকে আমরা paragraph বলি।

অনুচ্ছেদ রচনা কী

এর অর্থ হল ছোট আকারের একটি গদ্য রচনা অর্থাৎ কোন নির্দিষ্ট বিষয়কে শিরোনাম করে সে বিষয়ে পরিপূর্ণ অথচ ক্ষুদ্রায়তনে যে রচনা বলা বা লেখা হয় তাকে অনুচ্ছেদ বলে। অনুচ্ছেদ একটি সুনির্দিষ্ট বিষয়ে শিক্ষার্থীর চিন্তা-ভাবনাগুলো শব্দের মাধ্যমে একটা অর্থবোধক আকার দিতে এবং বিভিন্ন তথ্য একত্র করে চিন্তা ভাবনা করতে সাহায্য করে।

 

অনুচ্ছেদ রচনা কী

 

কোনো একটি বিষয়কে শিরোনাম করে সে বিষয়ে মোটামুটি পরিপূর্ণভাবে ছোট আকারের যে রচনা তাকে অনুচ্ছেদ বলা হয়। অন্যভাবে বলা যায়, কোনো একটি বিষয়ের বক্তব্য প্রকাশের জন্য পরস্পর সম্পর্কিত কিছু বাক্যের সমষ্টিকে অনুচ্ছেদ বলা হয়।

অনুচ্ছেদ রচনার প্রয়োজনীয়তা

অনুচ্ছেদ রচনা একটি উৎকৃষ্ট শিল্পকর্ম। অনুচ্ছেদ রচনার মধ্য দিয়ে শিক্ষার্থীর অভিব্যক্তি, মনোভাব, অভিজ্ঞতা, আত্মোপলব্ধি, বোধগম্যতা ও নতুন কিছু সৃষ্টি করতে শেখায়। যে কোনো বিষয়ে, বিশেষত নানা শিক্ষা উপকরণ যেমন— কম্পিউটার, টেলিভিশন, বই, কলম, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়; বাজার মার্কেট, ভবন, বন, বৃক্ষ, নদী, পানি, পাখি; বিজ্ঞান, প্রযুক্তিসহ নানা বিষয়ে অনুচ্ছেদ রচিত হতে পারে।

 

অনুচ্ছেদ রচনা কী

 

আবার, সমকালীন জীবন ও পরিবেশ, আর্থ-সামাজিক সমস্যাবলি, বিজ্ঞান ও প্রযুক্তি, সাহিত্য ও সংস্কৃতি ইত্যাদি নানা বিষয়ে সংবাদপত্রে কিংবা যে কোন অনুষ্ঠানে যেমন— স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় অথরা কোন সাংস্কৃতি অনুষ্ঠান কিংবা স্থানীয় বা জাতীয় কোনো সেমিনারে কোনো নির্দিষ্ট বিষয়ে কিছু বলতে গেলে অনুচ্ছেদ রচনা জানার প্রয়োজনীয়তা অপরিহার্য।

 

অনুচ্ছেদ রচনা কী

 

আরও দেখুন:

Leave a Comment