মোদের বাংলা ভাষা – সুফিয়া কামাল

মোদের বাংলা ভাষা – কবিতাটি লিখেছেন বিখ্যাত কবি “সুফিয়া কামাল”

 

মোদের বাংলা ভাষা – সুফিয়া কামাল
মোদের বাংলা ভাষা – সুফিয়া কামাল

 

বেগম সুফিয়া কামাল (২০ জুন ১৯১১ – ২০ নভেম্বর ১৯৯৯) বাংলাদেশের একজন প্রথিতযশা কবি, লেখিকা, নারীবাদী ও আধুনিক বাংলাদেশের নারী প্রগতি আন্দোলনের একজন পুরোধা ব্যক্তিত্ব। ১৯৪৭ সালে দেশবিভাগের পর সুফিয়া কামাল পরিবারসহ ঢাকায় চলে আসেন। ভাষা আন্দোলনে তিনি নিজে সক্রিয়ভাবে অংশ নেন এবং এতে অংশ নেওয়ার জন্য নারীদের উদ্বুদ্ধ করেন। ১৯৫৬ সালে শিশুদের সংগঠন কচিকাঁচার মেলা প্রতিষ্ঠা করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম মহিলা হোস্টেলকে ‘রোকেয়া হল’ নামকরণের দাবী জানান। ১৯৬১ সালে পাকিস্তান সরকার কর্তৃক রবীন্দ্রসঙ্গীত নিষিদ্ধের প্রতিবাদে সংগঠিত আন্দোলনে তিনি জড়িত ছিলেন।

এই বছরে তিনি ছায়ানটের প্রেসিডেন্ট নির্বাচিত হন। ১৯৬৯ সালে মহিলা সংগ্রাম কমিটির সভাপতি নির্বাচিত হন, গণঅভ্যুত্থানে অংশ নেন, পাকিস্তান সরকার কর্তৃক ইতঃপূর্বে প্রদত্ত তমঘা-ই-ইমতিয়াজ পদক বর্জন করেন। ১৯৭০ সালে মহিলা পরিষদ প্রতিষ্ঠা করেন। ১৯৭১ সালের মার্চে অসহযোগ আন্দোলনে নারীদের মিছিলে নেতৃত্ব দেন। মুক্তিযুদ্ধের সময় তার বাসভবন সংলগ্ন গোটা ধানমন্ডি এলাকা পাকিস্তানি বাহিনীর নিরাপত্তা হেফাজতে ছিল, আর ঐ সময় তিনি ধানমন্ডিতে নিজ বাসভবনে সপরিবারে নিরাপদে অবস্থান করেন ।

স্বাধীন বাংলাদেশে নারীজাগরণ আর সমঅধিকার প্রতিষ্ঠার সংগ্রামে তিনি উজ্জ্বল ভূমিকা রেখে গেছেন। ১৯৯০ সালে স্বৈরাচার বিরোধী আন্দোলনে শরিক হয়েছেন, কার্ফ্যু উপেক্ষা করে নীরব শোভাযাত্রা বের করেছেন। মুক্তবুদ্ধির পক্ষে এবং সাম্প্রদায়িকতা ও মৌলবাদের বিপক্ষে আমৃত্যু তিনি সংগ্রাম করেছেন। প্রতিটি প্রগতিশীল আন্দোলনে অংশ নিয়েছেন।

 

মোদের বাংলা ভাষা – সুফিয়া কামাল

মোদের দেশের সরল মানুষ
কামার কুমার জেলে চাষা
তাদের তরে সহজ হবে
মোদের বাংলা ভাষা।
বিদেশ হতে বিজাতীয়
নানান কথার ছড়াছড়ি
আর কতকাল দেশের মানুষ
থাকবে বল সহ্য করি।

যারা আছেন সামনে আজও
গুনী, জ্ঞানী, মনীষীরা
আমার দেশের সব মানুষের
এই বেদন ঝুঝুন তারা।
ভাষার তরে প্রান দিল যে
কত মায়ের কোলের ছেলে
তাদের রক্ত-পিছল পথে।
এবার যেন মুক্তি মেলে
সহজ সরল বাংলা ভাষা
সব মানুষের মিটাক আশা।

 

সুফিয়া কামাল মোদের বাংলা ভাষা – সুফিয়া কামাল

 

মোদের বাংলা ভাষা কবিতার সারমর্ম ঃ

আমাদের দেশের কামার, কুমার, জেলে, চাষাসহ সকল মানুষ বাংলায় কথা বলে। বাংলা ভাষায় অনেক রকম বিজাতীয় ভাষার শব্দের ব্যবহার দেখা যায়। এটি অত্যন্ত বেদনাদায়ক। কেননা এই ভাষার মর্যাদা রক্ষার জন্য এ দেশের ছাত্র-জনতা জীবন দিয়েছিল। তাদের সেই আত্মত্যাগের কথা স্মরণ করে আমাদের উচিত বিজাতীয় শব্দ ত্যাগ করে শুদ্ধ বাংলায় কথা বলা।

 

সুফিয়া কামাল 2 মোদের বাংলা ভাষা – সুফিয়া কামাল

 

মোদের বাংলা ভাষা কবিতা আবৃত্তি ঃ

 

 

আরও পড়ুন:

মন্তব্য করুন