খেলাধুলার প্রয়োজনীয়তা রচনা | Essay on Importance of Sports | প্রতিবেদন রচনা

খেলাধুলার প্রয়োজনীয়তা রচনা [ Essay on Importance of Sports ]

অথবা, খেলাধুলার প্রয়োজনীয়তা প্রবন্ধ রচনা

খেলাধুলার প্রয়োজনীয়তা রচনা
খেলাধুলার প্রয়োজনীয়তা রচনা

খেলাধুলার প্রয়োজনীয়তা

দেহকে কর্মক্ষম ও প্রাণ-প্রাচুর্যে পূর্ণ করার জন্যে দরকার সুস্থ। আর সুস্থতার জন্য খেলাধুলা অপরিহার্য। সুস্থ শরীর মনের যে শক্তি ও সুদৃঢ় বুনিয়াদ রচনা করে দেয়, তাতে মানুষ পরবর্তীকালে জীবনযুদ্ধে মনোবল হা হারিয়ে সামনে এগিয়ে যাওয়ার সামর্থ্য অর্জন করে। মানসিক উন্নয়নে খেলাধুলা : মানসিক উন্নয়নের জন্য খেলাধুলার প্রয়োজনীয়তা খুবই গুরুত্বপূর্ণ।

ভূমিকা :

মানুষ জীবনকে উপভোগ করতে চায়। জীবনকে আনন্দমুখর করতে চায়। খেলাধুলা মানব জীবনে অনিন্দমুখর পরিবেশ সৃষ্টিতে অত্যন্ত সহায়ক। খেলাধুলা বিনোদনের উত্তম মধ্যম। জাতীয় জীবনে বিনোদন হিসেবে খেলাধুলার কোন বিকল্প নেই। এর প্রয়োজনীয়তা ব্যক্তি থেকে জাতীয় পর্যায় পর্যন্ত সমান গুরুত্বপূর্ণ।

Sports, খেলাধুলা
Sports, খেলাধুলা

মূল বক্তব্য :

(ক) খেলাধুলার প্রকারভেদ :

খেলাধুলা সাধারণত দু’ধরনের হয়ে থাকে। একটি হচ্ছে ঘরোয়া খেলাধুলা এবং অপরটি বহির্জগতের খেলাধুলা। এ দু’শ্রেণীর খেলার মাঝে দেশীয় এবং আন্তর্জাতিক খেলাও হতে পারে। আমাদের দেশীয় খেলার মধ্যে হা-ডু-ডু, কাবাডি, কানামাছি, বৌচি, গোল্লাছুট ইত্যাদি প্রধান। আন্তর্জাতিক খেলার মধ্যে রয়েছে ফুটবল, ক্রিকেট, হকি, টেনিস, দাবা, ব্যাডমিন্টন, বলিবল ইত্যাদি

(খ) নিয়মানুবর্তিতা ও চরিত্র গঠনে খেলাধুলা:

খেলাধুলা মানুষকে নিয়মানুবর্তিতা ও চরিত্র গঠনে বিশেষভাবে সহায়তা করে। খেলার মাঠে খেলোয়াড়দেরকে অবশ্যই মাঠ কর্তৃপক্ষ ও রেফারির সকল সিদ্ধান্ত মেনে নিতে হয়। এভাবে খেলাধুলা মানুষকে নিয়মানুবর্তিতা সম্বন্ধে শিক্ষা দেয়। পরিমিত খেলাধুলা মানুষের মনকে সুন্দর ও প্রফুল্ল রেখে চরিত্র গঠনে অগ্রণী ভূমিকা পালন করে। খেলাধুলার মধ্যে নিয়ম-শৃঙ্খলা বর্তমান, এ নিয়ম শৃঙ্খলাই মানুষের চরিত্রে শিষ্ট আচরণ উপহার দেয়।

Sports, খেলাধুলা
Sports, খেলাধুলা

(গ) জাতীয় জীবনে খেলাধুলার গুরুত্ব:

শরীর ভাল থাকলে মন ভাল থাকে। শরীর ও মন ভাল রাখার জন্য খেলাধুলার গুরুত্ব অপরিসীম। ব্যক্তিকে নিয়ে গড়ে ওঠে জাতি। ব্যক্তির মধ্য দিয়ে যখন সমগ্র জাতীয় জীবনে খেলাধুলা ছড়িয়ে পড়ে তখন সকলের মন, স্বাস্থ্য ভাল থাকে, সুস্থ থাকে। খেলাধুলার আয়োজন করা হয়। মনের খালা। যোগাবার জন্য। তাই জাতীয় জীবনে খেলাধুলার প্রয়োজনীয়তা অপরিসীম। জাতির অকাল বার্ধক্যের হাত হতে জাতিকে নতুন যৌবনের প্রাণচাঞ্চল্যে উজ্জীবিত করে খেলাধুলা। যে জাতির মধ্যে স্বাস্থ্যবান লোকের অভাব সে জাতি কখনো উন্নতি করতে পারে না। খেলাধুলা জাতিকে সে লক্ষ্য অর্জনে সহায়তা করে।

Sports, খেলাধুলা
Sports, খেলাধুলা

(ঘ) জাতীয় জীবনে খেলার প্রচলন :

জাতীয় জীবনের স্বর্বস্তরে খেলাধুলার প্রচলন করতে হবে। খেলাধুলায় শরীর সুস্থ থাকে, কর্মের প্রেরণা বাড়ে। জাতির প্রতিটি নর-নারীর সুস্থ বিনোদনের জন্য সর্বর খেলাধুলার ব্যবস্থা করতে হবে। ঘরোয়া খেলার জন্য ক্লাব, সমিতি বা এ ধরনের প্রতিষ্ঠানের ব্যবস্থা করতে হবে। বাইরের খেলার জন্য মাঠ এবং খেলার সরঞ্জামের ব্যবস্থা থাকতে হবে। ব্যাপকভাবে জাতিকে খেলার দিকে আকৃষ্ট করতে পারলে জাতিকে বিনষ্টের হাত থেকে রক্ষা করা যাবে এবং সুস্থ-সবল জাতি সৃষ্টি হবে।

Sports, খেলাধুলা
Sports, খেলাধুলা

(ঙ) খেলার মাধ্যমে আন্তর্জাতিকতা :

আজকাল খেলাধুলা নিজেদের মাঝে সীমাবদ্ধ না থেকে বিশ্বময় ছড়িয়ে পড়েছে। তাই বিশ্বকাপ ফুটবল বিশ্বকাপ ক্রিকেট, অলিম্পিক গেমস, কমনওয়েলথ গেমস এবং অন্যা বিশ্বব্যাপী মানুষ উপভোগ করছে। এতে দেশের সাথে দেশের মানুষের সাথে মানুষের পরিচয় ঘনিষ্ঠ হচ্ছে। বিশ্ব মানবগোষ্ঠি একই আসনে বসে আনন্দ উপভোগ করছে। খেলাধুলা আন্তর্জাতিক সম্পর্কের সেতুবন্ধন

উপসংহার :

ক্রিড়াই জাতির শক্তি। জাতির সুস্থতা, জাতির আন্তর্জাতিক পরিচিতি, জাতির আনন্দের উৎস । খেলাধুলায় নিহিত। তাই জাতির সর্বস্তরে খেলাধুলার ব্যবস্থা করতে পারলে যেমনি সুস্থ সবল জাতি গড়ে ওঠবে, তেমনি জাতির উন্নতিও হবে ত্বরান্বিত। তাই খেলার মাধ্যমে গড়ে ওঠুক আমাদের একটি সুখী সুন্দর জাতি।

আরও পড়ুন:

“খেলাধুলার প্রয়োজনীয়তা রচনা | Essay on Importance of Sports | প্রতিবেদন রচনা”-এ 4-টি মন্তব্য

মন্তব্য করুন