কর্তৃবাচ্য থেকে ভাববাচ্যে পরিবর্তন | ভাববাচ্য থেকে কর্তৃবাচ্যে পরিবর্তন | বাক্যতত্ত্ব | ভাষা ও শিক্ষা

কর্তৃবাচ্য থেকে ভাববাচ্যে পরিবর্তন | ভাববাচ্য থেকে কর্তৃবাচ্যে পরিবর্তন | বাক্যতত্ত্ব | ভাষা ও শিক্ষা ,  প্রয়োজনীয় সূত্রসমূহ

কর্তৃবাচ্য থেকে ভাববাচ্যে পরিবর্তন

ক. বাচ্যের পরিবর্তন সত্ত্বেও বাক্যের অর্থ অপরিবর্তিত থাকবে।

খ. ক্রিয়ার প্রাধান্যই সূচিত হয়।

 

কর্তৃবাচ্য থেকে ভাববাচ্যে পরিবর্তন | ভাববাচ্য থেকে কর্তৃবাচ্যে পরিবর্তন | বাক্যতত্ত্ব | ভাষা ও শিক্ষা

 

গ. কর্তৃবাচ্যের কর্তার সঙ্গে ‘র’ বা ‘এর’; ক্ষেত্রবিশেষে ‘কে’ বা ‘দের’ বিভক্তি যুক্ত হবে।

ঘ. সাধারণভাবে ‘হওয়া” বা ‘হ্’ ধাতুজ ক্রিয়া কর্তা অনুযায়ী ব্যবহৃত হয়।

কতিপয় দৃষ্টান্ত : অনুগ্রহ করে সবিস্তার বর্ণনা করুন। অনুগ্রহপূর্বক সবিস্তার বর্ণনা করা হোক। কর্তৃবাচ্য ভাববাচ্য  কর্তৃবাচ্য আমরা সেদিন পাহাড় থেকে নেমে আসলাম। ভাববাচ্য আমাদের সেদিন পাহাড় থেকে নেমে আসা হল। কর্তৃবাচ্য : আপনি শ্রবণ করুন আপনার শ্রবণ করা হোক। কর্তৃবাচ্য তার কিছুই জানি না । ভাববাচ্য তার কিছুই জানা নেই ।  ভাববাচ্য তবে এলি কেন? কর্তৃবাচ্য জানাতে তার তবে আসা হল কেন ?  কর্তৃবাচ্য : তুমিই ঢাকা যাবে। ভাববাচ্য তোমাকেই ঢাকা যেতে হবে।

ভাববাচ্য থেকে কর্তৃবাচ্যে পরিবর্তন

ক. বাচ্যের পরিবর্তন সত্ত্বেও বাক্যের অর্থ অপরিবর্তিত থাকবে।

খ. র, এর, কে প্রভৃতি বিভক্তিযুক্ত পদের বিভক্তি লোপ পেয়ে কর্তৃপদে পরিণত হবে।

গ. কর্তৃপদের অনুসারী ক্রিয়া ব্যবহৃত হবে।

 

কর্তৃবাচ্য থেকে ভাববাচ্যে পরিবর্তন | ভাববাচ্য থেকে কর্তৃবাচ্যে পরিবর্তন | বাক্যতত্ত্ব | ভাষা ও শিক্ষা

 

কতিপয় দৃষ্টান্ত ভাববাচ্য তাহলে সেখানেই রাত কাটাবার ব্যবস্থা করা যেত : কর্তৃবাচ্য তাহলে সেখানেই রাত কাটাবার ব্যবস্থা করতাম ভাববাচ্য কর্তৃবাচ্য তবে যাওয়া হোক। তবে যাওঁ । ভাববাচ্য কর্তৃবাচ্য গৃহকর্তা টের পেলে আর ফিরে আসতে হবে না। গৃহকর্তা টের পেলে আর ফিরে আসতে পারব না । চেরি আর না।  ভাববাচ্য কর্তৃবাচ্য : মরতে একদিন তো হবেই একদিন তো মরবই।  ভাববাচ্য কর্তৃবাচ্য : তাতে বিশেষ ক্ষতি হয় না। তা বিশেষ ক্ষতি করে না।

 

কর্তৃবাচ্য থেকে ভাববাচ্যে পরিবর্তন | ভাববাচ্য থেকে কর্তৃবাচ্যে পরিবর্তন | বাক্যতত্ত্ব | ভাষা ও শিক্ষা

 

আরও দেখুন:

মন্তব্য করুন